,

Pages

Thursday, March 3, 2016

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন চলছে

স্কুলের শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয়
হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬। আঞ্চলিক প্রতিযোগিতাগুলো শুরু হবে আগামী ৮ মার্চ থেকে। আঞ্চলিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইতোমধ্যে শুরু হয়েছে নিবন্ধন। কুমিল্লা, টাঙ্গাইল ও ঢাকা অঞ্চলের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন চলছে। নিবন্ধন চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। বাকি অঞ্চলের নিবন্ধন শুরু হবে আগামী সপ্তাহে।
ঢাকা অঞ্চলের নিবন্ধন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে, টাঙ্গাইল অঞ্চলের নিবন্ধন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে এবং কুমিল্লা অঞ্চলের নিবন্ধন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলায় চলছে। এতে আগ্রহী যে কেউ নিবন্ধন করতে পারবে। নিবন্ধন করার সময় শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড/বেতন রসিদ/ফলাফল বিবরণীর যেকোনো একটি নিয়ে আসতে হবে। নিবন্ধন চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।
দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং-এর প্রতি আগ্রহী করে তোলা এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য গত বছর থেকে এই আয়োজন শুরু করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রতিযোগিতায় প্রোগ্রামিং ছাড়াও আইসিটি কুইজও অন্তর্ভুক্ত থাকবে। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী এবং পলিটেকনিক ইনস্টিটিউটের ৪র্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই প্রোগ্রামিং প্রতিযোগিতা হবে অনলাইন জাজিং প্ল্যাটফর্ম কোডমার্শালে (www.codemarshal.org)।
উল্লেখ্য, দেশের ১৬টি শহরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এগুলো হচ্ছে রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা , গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ। আঞ্চলিক প্রতিযোগিতাগুলো আগামী ৮ মার্চ থেকে ৮ এপ্রিল-এর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ১৬ এপ্রিল ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
প্রসঙ্গত, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজনে রয়েছে আইসিটি বিভাগ, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল এবং পার্টনার হিসেবে রয়েছে কিশোর আলো, এটিএন নিউজ ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)। প্রতিযোগিতা সম্পর্কে জানার ওয়েব ঠিকানা www.nhspc.org। এছাড়া ফেসবুক পেইজেওে বিস্তারিত জানা যেতে পারে www.facebook.com/nhspcbd।

No comments:

Post a Comment